Header Ads

গুজরাটে বন্যা নিয়ে খবর হলেও মালদার ভূতনী কেন ব্রাত্য?


মালদার ভূতনীতে বন্যার পরিস্থিতি ভয়াবহ। প্রায় ২ থেকে ৩ লক্ষ মানুষের জীবন বিপন্ন। ৫১ টি বিদ্যালয় জলের তলায়। কোনো কোনো জায়গায় ১১ হাজার ভোল্টের বিদ্যুৎ পোস্টের তারেও ছুঁয়েছে জলের উচ্চতা। কিন্তু দুর্ভাগ্যের বিষয় এই নিয়ে বাংলার কোনো মিডিয়াতে খবর নেই।


এর কিই বা কারণ হতে পারে? বর্তমানে বেশির ভাগ মিডিয়াই কোনো না কোনো প্রোপাগান্ডাতে লিপ্ত। বাংলার নিউজ মিডিয়ার বড় অংশ-ই বর্তমানে বাঙালি নিয়ন্ত্রিত নয় এবং মিডিয়াগুলোর মালিকানাও বাঙালিদের হাতে নেই। কলকাতা বাদে বাংলার কোনো অংশের খবর করার দায়-ই যেন নেই তাদের। পুরুলিয়া হোক বা ঝাড়গ্রাম বা নদীয়া বা মালদা বা বীরভূম বা জলপাইগুড়ি বা মেদিনীপুর কোনো অংশের খবর-ই চোখে পড়ছে না। এমনিতেই ২০২৩ এর ওয়ার্ল্ড প্রেস ফ্রিডাম ইনডেক্সে ভারতের স্থান ১৮০ টি দেশের মধ্যে ১৬০। সেই জায়গায় দাঁড়িয়ে মিডিয়ার ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে বাধ্য। ঘৃণা ছড়ানোতেও ভারতের বর্তমান মিডিয়ার ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে। ২০২৪ লোকসভা ভোটের এক্সিট পোল যেমন সমালোচিত হয়েছে। সেরকম ভাবেই মিডিয়ার কাজ মানুষের সত্যিকারের সহযোগী হচ্ছে না যা যথেষ্ট লজ্জাজনক। 

ভূতনী নিয়ে সারা রাজ্যের মানুষের কাছে খবর পৌঁছানো অত্যন্ত প্রয়োজনীয়। এমনিতেই করোনার সময় সারা বাংলার মানুষ যেভাবে ত্রাণ থেকে শুরু করে মানুষকে খাবার পৌঁছে দিয়েছে তা একটি দৃষ্টান্ত। এই খবর রাজ্যের মানুষের কাছে পৌঁছে গেলে উপকৃত হতে পারে মালদার মানুষ। কিন্তু সে বিষয়ে প্রত্যেকটি মিডিয়া উদাসীন।

সরকার বিরোধী ও সাধারণ মানুষ সকলের কাছে অনুরোধ আপনারা মালদার মানুষের পাশে দাঁড়ান এই দুর্যোগের দিনে।

প্রতিবেদন- অমিত দে


No comments