Header Ads

১৩৮ বছর আগে নির্মিত মার্টিন বার্ন কোম্পানির রথটি আজও উজ্জ্বল করছে মাহেশের পথ


বাংলার সর্ববৃহৎ রথযাত্রা হল 'মাহেশের রথ'। ৬২৬ বছর ধরে এই রথযাত্রা তার সুনাম অর্জন করেছে। ১২৫ টন ওজনের ৫০ ফুট উঁচু রথটি সারা দেশে সমাদৃত। প্রতি বছর লাখ লাখ মানুষের সমাবেশ ঘটে মাহেশের রথে।


মাহেশের বর্তমান লোহার রথটি নির্মিত হয় ১৩৮ বছর আগে ১৮৮৫ সালে। এই লোহার রথটি আজও যেন অক্ষয় অমর। এত পুরানো রথ ভারতে আর নেই। 

প্রশ্ন হল এই লোহার রথটি কোন ইঞ্জিনিয়ারিং কোম্পানি তৈরি করেছে যে আজকেও এই রথ উজ্জ্বল করে চলেছে মাহেশের রথ। পরিবর্তন বলতে কেবল বর্তমানে ১৩ টি চূড়া থেকে ৪ টি চূড়া কমিয়ে ৯ টি চূড়া করা হয়েছে এই রথের। এবার আসি এই রথের কারিগরির ইতিহাস। হাওড়া ব্রীজ, ভিক্টোরিয়া মেমোরিয়াল, শহীদ মিনার, বেলুড় মঠ এগুলো সবই কলকাতার গর্ব। এই প্রতিটি স্থাপত্য নির্মান করেছিল বাঙালি শিল্পপতি রাজেন্দ্রনাথ মুখার্জীর কোম্পানি বার্ন স্ট্যান্ডার্ড। মাহেশের রথটিও নির্মাণ করেছিল বার্ন স্ট্যান্ডার্ড কোম্পানি। 

১৮৮৫ সালে এই রথটি তৈরি করতে খরচ হয়েছিল ২০ লক্ষ টাকা। বসু পরিবারের কর্তা কৃষ্ণচন্দ্র বসু এই রথ তৈরির অর্থ বহন করেছিল। রাজেন্দ্রনাথ মুখার্জীর কোম্পানি নির্মিত প্রতিটি বস্তুই যেন আজও অক্ষয় অমর। লোহার তৈরি এই ইঞ্জিনিয়ারিং নিদর্শন বাংলার গৌরব।

প্রতিবেদন- অমিত দে

No comments