Header Ads

ইন্সট্রুমেন্টাল ভার্সনে 'আমার পরাণ যাহা চায়' তৈরি করলো সাত্যকি ও রজিত


দুদিন আগেই আমরা পার করে এলাম বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০ তম প্রয়াণ দিবস। আপামর বাঙালি সমাজ নানাভাবে উদযাপিত করলো দিনটিকে। এদিন ইউটিউব থেকে শুরু করে প্রত্যেকটি অডিও প্ল্যাটফর্মে নতুন করে মুক্তি পেয়েছে নানান রবীন্দ্র সঙ্গীত। বেশিরভাগ শিল্পীরা যেখানে গানে গানে শ্রদ্ধা জানিয়েছে সেখানে ব্যতিক্রমী উদ্যোগ নেয় 'সাত্যকি এন্ড রজিত' নামের একটি গানের দল। তাদের হাত ধরে একটি বিশেষ রবীন্দ্র সঙ্গীত ইন্সট্রুমেন্টাল ভার্সনে মুক্তি পেল বেঙ্গল পিকচার্স ইউটিউব চ্যানেলে। 


'আমার পরাণ যাহা চায়' গানটি বিভিন্ন শিল্পীর গলাতে বিভিন্ন ভাবে সকলেই শুনেছেন। এই গানটিকে নিয়ে  প্রায়ই এক্সপেরিমেন্ট হয়ে থাকে। চলচ্চিত্র, টেলিফিল্ম, নাটক, ওয়েব সিরিজেও এই রবীন্দ্র সঙ্গীতটি বহুবার ব্যবহৃত হয়েছে। কিন্তু ইন্সট্রুমেন্টাল ভার্সনে গানটি কেমন লাগবে কখনো কেউ চেখে দেখেছেন? নিশ্চয় দেখেননি! তাহলে আর দেরী কী? বেঙ্গল পিকচার্স ইউটিউব চ্যানেলটি সার্চ করে সাত্যকি ও রজিতদের বানানো ইন্সট্রুমেন্টাল ভার্সনে শুনে ফেলুন 'আমার পরাণ যাহা চায়'।

রবীন্দ্র সঙ্গীত হলো এমনই একটি সঙ্গীত যাকে ঘিরে গবেষণার যেন অন্ত নেই৷ এতোদিন পর্যন্ত শুধুমাত্র যে গানটিকে গান হিসেবে শুনে সকলে অভ্যস্ত সেই গানটিকে ইন্সট্রুমেন্টাল ভার্সনে কল্পনা করা প্রায় অসম্ভব ছিল। তারা যত্ন সহকারে গানটিকে কেবল উপস্থাপন করেছে ইনস্ট্রুমেন্টালের মধ্য দিয়ে। তাদের ভাবনাটি এককথায় প্রশংসার যোগ্য। সাত্যকি চট্টোপাধ্যায়ের রিদম ও পারকাশান পরিবেশন এবং রজিত ভট্টাচার্যের ম্যান্ডোলিন ও গিটার পরিবেশনা মন জুড়িয়ে দেয়।

চলতি বছরের ২২ শে শ্রাবণের সেরা উপহারও বলা চলে ইন্সট্রুমেন্টাল ভার্সনে 'আমার পরাণ যাহা চায়'কে৷ রবীন্দ্রনাথ ঠাকুরের দুঃখ পর্যায়ের গান হলো 'আমার পরাণ যাহা চায়'। যার ইন্সট্রুমেন্টাল ভার্সন সম্ভবত এই প্রথমবার কেউ তৈরি করলো৷ ইন্সট্রুমেন্ট মিউজিক নিয়েও অসাধারণ প্রজেক্ট করা যায় তার প্রমাণ 'আমার পরাণ যাহা চায়'।


প্রতিবেদন- সুমিত দে


No comments