Header Ads

রণজয় ভট্টাচার্যের গায়কীতে ইন্দো-আমেরিকা যৌথভাবে নির্মিত গান 'প্রেমিক নাবিক'


"চার দেওয়ালের ভার্চুয়ালে থাকছে না মন, আমিও খানিক প্রেমিক নাবিক মেঘের মতোন"-- না এখন কোনো কবিতা লিখতে বসছি না। এটা একটি গানের প্রথম দুটো লাইন। লকডাউন, করোনা সবকিছু কেমন যেন ওলট-পালট করে দিয়েছে। চার দেওয়ালে ভার্চুয়াল জগতের সাথে সময় কাটাতে কাটাতে সবাই প্রায় ক্লান্ত। এই একপেশে জীবন কারও ভালো লাগে না। লকডাউনের সময় কাছের মানুষ একে অপরের থেকে অনেকখানি দূরে সরে যায়। যোগাযোগ থাকে কিন্তু মুখোমুখি দেখা হয়না। এরকম এক অস্বস্তিকর ক্লান্তিময় অবস্থার কথা নিয়ে সদ্য মুক্তি পেল নতুন বাংলা গান 'প্রেমিক নাবিক'। 


জেএসই মিউজিক ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে এই গান। 'প্রেমিক নাবিক' গানটি ইন্দো-আমেরিকান কোলাবোরেশানে নির্মিত হয়েছে। এই গানে দুটো আলাদা দেশ যেন একসূত্রে গেঁথে গেছে। সম্ভবত এই প্রথমবার ইন্দো-আমেরিকা যৌথভাবে বাংলা গান তৈরি হলো। এজেএস ইভেন্টস প্রোডাকশনের ব্যানারে তৈরি হয়েছে গানটি৷ 

'প্রেমিক নাবিক'-এ একগুচ্ছ চমক রয়েছে। যেমন তমোঘ্ন ভট্টাচার্যের লিরিক, রণজয় ভট্টাচার্যের সুর ও গায়কী। শুধু তাই নয়, গানটিতে ক্ল্যামিনেট বাজিয়েছেন গ্র্যামি অ্যাওয়ার্ড জয়ী সংগীতকার আমেরিকার স্টিভ গর্ন। গানটিতে গিটার বাজিয়েছেন ভারতের অন্যতম নামকরা গিটারিস্ট সঞ্জয় দাস৷ গানটির মিক্স ও মাস্টারিং করেছেন অনির্বাণ গাঙ্গুলি। গানটির একটি অংশের শ্যুটিং হয়েছে কলম্বিয়াতে এবং আরেকটি অংশের শ্যুটিং হয়েছে উত্তর কলকাতায়। গানটিতে অভিনয় করেছেন বাংলার রণজয় ভট্টাচার্য ও আমেরিকার জানা। গানটির কলম্বিয়ার অংশটির দৃশ্য নির্ধারণ করছেন আমেরিকার কার্লোস ও উত্তর কলকাতার অংশটির দৃশ্য নির্ধারণ করেছেন শুভদীপ। 

গানটির প্রতিটি চরণ মন ছুঁয়ে যাওয়ার মতো। যেমন লিরিক তেমন সুর, আন্তর্জাতিক মানসম্পন্ন ভিডিও, দূর্দান্ত আবহ সবমিলিয়ে অনবদ্য একটি প্রজেক্ট 'প্রেমিক নাবিক'। গানের মধ্যে যেন গড়ে উঠেছে একটা রূপকথার  জগৎ। 'প্রেমিক নাবিক' নিঃসন্দেহে বাংলা মৌলিক গানের জগতে একটা মাস্টারপিস ওয়ার্ক। হারিয়ে যাওয়া সেই গ্রামোফোনে বাঁধিয়ে রাখার মতো এই গান। এমন বাংলা মৌলিক গানের প্রজেক্ট যেন বারংবার হয়। গানপাগল সকল মানুষদের অবশ্যই শোনা উচিৎ এই গানটি। 


প্রতিবেদন- সুমিত দে


No comments