Header Ads

'৮/১২' ছবির প্রথম গানে ইতিহাসকে ছুঁয়ে দিলেন সঙ্গীতশিল্পী রূপম ইসলাম


"ধন্যি ছেলে, দেখিয়ে গেছে আমরাও জবাব দিতে জানি"।  বিনয় বাদল দীনেশ বাংলার তিন দামাল যুবক। যাদের বন্দুকের নলের আঘাতে জ্বলে উঠেছিল গোটা রাইটার্স বিল্ডিং। কুখ্যাত জেলাশাসক সিম্পসনকে হত্যা করেছিলেন এই স্বাধীনতা সংগ্রামীরা। হাজার হাজার ব্রিটিশ সৈন্যের সাথে বুক চিতিয়ে লড়েছিল এই তিন বঙ্গসন্তান। ঐতিহাসিক সেই অলিন্দ যুদ্ধের কথা ভারতের স্বাধীনতার ইতিহাসে আজও স্মরণীয় হয়ে আছে৷ সেই গল্পই উঠে আসছে অরুণ রায় পরিচালিত '৮/১২' ছবিতে৷ 


গত ১৫ ই আগস্ট দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে মুক্তি পেল '৮/১২' ছবির টাইটেল ট্র্যাক। "দেশ দেশ দেশ, স্বাধীন হবে এ দেশ" - গানের প্রথম লাইনেই রয়েছে চমক। জনপ্রিয় সঙ্গীতশিল্পী রূপম ইসলামের গায়কীতে তৈরি হয়েছে এই গান। স্বাধীনতা বিপ্লবের ইতিহাসকে ছুঁয়ে দিচ্ছে এ গান। তরুণ সঙ্গীত পরিচালক সৌম্য ঋত বুনেছেন গানটির সুর। গানের কথাও তিনিই লিখেছেন। গানের কথা আগুন ঝরানোর মতো। যেন ইতিহাসই গান গেয়ে ভারতের স্বাধীনতা যুদ্ধের তিন সৈনিক বিনয় বাদল দীনেশের কাহিনি শোনাচ্ছে। 

বাংলার দেশাত্মবোধক গানের মধ্যে নতুন সংযোজন 'বিনয় বাদল দীনেশ' গানটি। এবার থেকে প্রতি বছর নানান জায়গায় স্বাধীনতা দিবস কিংবা সাধারণতন্ত্র দিবসে অথবা বিনয় বাদল দীনেশের জন্মদিনে এই নতুন গানটি বাজতে থাকবে। এমন একটি দেশাত্মবোধক গান গাইতে পেরে বিশেষভাবে আপ্লুত রূপম ইসলাম। গানের প্রসঙ্গে তিনি বলেন "দেশাত্মবোধক গান আমার এক খুবই পরিচিত ক্ষেত্র। আমার বাবা মা দুজনেই দেশাত্মবোধক সঙ্গীত ও গণসঙ্গীত তৈরি করেছেন৷ তাই এই ঘরানার গানের প্রতি আমার টান রয়েই গেছে। সৌম্য ঋত- এর সুর ও কথায় '৮/১২' ছবির জন্য যে গান আমি গেয়েছি, তার অভিজ্ঞতা সত্যিই খুব আনন্দের। আমি '৮/১২' ছবির সম্পূর্ণ টিমকে অনেক শুভ কামনা জানাই।"

গানের প্রসঙ্গে সঙ্গীত পরিচালক সৌম্য ঋত বলেন "১৫ ই আগস্টে মুক্তি পেল '৮/১২' ছবির প্রথম গান৷ রূপম ইসলামের কণ্ঠে, আমার সুর করা এবং লেখা এই গান আসলে দেশ ও বিনয় বাদল দীনেশের মতো প্রাতঃস্মরণীয়  বিপ্লবীদের প্রতি আমার শ্রদ্ধার্ঘ্য। এই গানের সুর রক মিউজিক ও প্যারেড ঘরানার সঙ্গীতের এক আশ্চর্য মিশ্রণ। আমি ধন্যবাদ জানাই প্রযোজক কান সিং সোধা এবং পরিচালক অরুণ রায়কে, আমার উপর ভরসা রেখে স্বাধীনভাবে এই গান আমায় তৈরি করতে দেওয়ার জন্য৷ ধন্যবাদ জানাই আমার সম্পূর্ণ মিউজিক্যাল টিম এবং অবশ্যই আমার সঙ্গীতের অন্যতম অনুপ্রেরণা রূপম ইসলামকে। তাঁর কণ্ঠের যাদুতে এই গান আরও প্রাণবন্ত হয়ে উঠেছে।"

গানটি মুক্তির পর থেকেই উচ্ছ্বসিত বহু দর্শক। কেএসএস মিউজিক ইউটিউব চ্যানেলে গানটি মুক্তি পেয়েছে৷ '৮/১২' ছবির প্রথম গানটি শোনার পর থেকেই গানটি নিয়ে তুমুলভাবে চর্চা হচ্ছে। অগণিত দর্শক মুখিয়ে আছেন ছবিটি মুক্তির অপেক্ষায়। '৮/১২' ছবির গল্প বিনয় বাদল  দীনেশের আত্মত্যাগের গল্পকে তুলে ধরছে। তাঁদের মতো বিপ্লবীদের হাত ধরেই দেশ স্বাধীনতার মুখ দেখেছিল। 

কান সিং সোধার প্রযোজনায় KSS Productions & Entertainment -এর ব্যানারে  নির্মিত হয়েছে '৮/১২'। পরিচালক অরুণ রায়ের পরিচালনা ও মুখ্য চরিত্রে অর্ণ মুখোপাধ্যায়, কিঞ্জল নন্দ এবং রেমোর অভিনয়ের যুগলবন্দী বাংলা ছবির দর্শকদের কাছে অনেক বড় পাওনা। এই ছবির প্রথম গান উসকে দিলো রক্তক্ষয়ী সংগ্রামের এক চেনা ইতিহাসকে৷ 

প্রতিবেদন- সুমিত দে


No comments