Header Ads

শান্তিপুরে আবর্জনার স্তুপ থেকে নেতাজির ফ্রেমবন্দি ছবি উদ্ধার যদু মাহাতোর


আবর্জনার স্তুপে পড়ে আছে ফ্রেমবন্দি অক্ষত নেতাজির ছবি। যা উদ্ধার করলেন এক চাওয়ালা৷ কে বা কারা এটা নিক্ষেপ করতে পারে জানা যায়নি কিছুই। যিনি বা যারা নেতাজির ছবি আবর্জনার স্তুপে নিক্ষেপ করেছেন, তিনি মস্ত বড়ো অপরাধ করেছেন। এটি অত্যন্ত ন্যাক্কারজনক ঘটনা৷ একজন স্বাধীনতা সংগ্রামীর ছবি যেখানে বাড়ির দেওয়ালে স্থান পাওয়ার কথা তা পাওয়া যাচ্ছে আবর্জনার স্তুপে। এই ঘটনা প্রমাণ করে যে স্বাধীনতা সংগ্রামীরা এখনও তাদের প্রাপ্য সম্মান পাননি। ঘটনাটি ঘটেছে নদীয়ার শান্তিপুরের মতিগঞ্জ মোড়ে। 


অন্যান্য দিনের মতোই সেদিনও মতিগঞ্জ মোড়ের চায়ের দোকানের ঝাপ নামিয়ে বাড়ি ফিরছিলেন শান্তিপুরের ১৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা যদু মাহাতো। পথের মধ্যে একটি বিসর্জন ঘাটের পাশে নোংরা আবর্জনা স্তুপের মধ্যে কিছু একটা দেখতে পান। একটু লক্ষ্য করেই দেখতে পেলেন অক্ষত অবস্থায় ফ্রেমবন্দি নেতাজির একটি সুন্দর ছবি পড়ে আছে। তিনি আগ্রহের সঙ্গে ছবিটিকে নিজের হাতে তুলে নেন। 

যদু মাহাতো সসম্মানে বুকে তুলে নেন ছবিটি। তারপর ফ্রেমের ওপর লেগে থাকা নোংরা পরিস্কার করে ছবিটি তিনি তার বাড়ি নিয়ে চলে যান। তিনি তার শান্তির স্বর্গ কুঁড়ে ঘরে ঠাকুরের সিংহাসনে প্রতিষ্ঠা করেছেন ছবিটি। আবর্জনার স্তুপে নেতাজির ছবি পাওয়ায় বেজায় ক্রুদ্ধ তিনি৷ দেশ কোন পথে এগোচ্ছে? ভবিষ্যৎ প্রজন্ম কী শিখছে? যে মানুষটি স্বাধীনতার জন্য নিজের আত্মবলিদান দিতেও প্রস্তুত ছিলেন সেই মানুষটির ছবি কেন আবর্জনার স্তুপে পাওয়া যাবে? যিনি বা যারা একাজ করেছেন তারা কী ধরা পড়বে? সমাজ কী তাদের ধরতে উদ্যোগ নেবে। এরকম একগুচ্ছ প্রশ্নও ছুঁড়ে দিয়েছেন তিনি৷ 

যদু মাহাতোর মতে, "নেতাজির মতো একজন দেশনায়ক যিনি আমাদের স্বাধীনতা দিয়েছেন। তাকে সম্মান জানাতে আমি একজন নাগরিক হিসেবে আমার দায়িত্ব পালন করেছি। ব্যাস এটুকুই। তার বেশি কিছু নয়।" 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments