Header Ads

জমিদাতাদের ন্যায্য অর্থ না দেওয়ায় বিক্ষোভ, বন্ধ হলো পানাগড় শিল্পাঞ্চলের কাজ


পাড়াগড়ে শিল্পতালুকের জন্য ২০০৮-০৯ সালের দিকে তৎকালীন পশ্চিমবঙ্গ সরকার ১৫০০ একর জমি অধিগ্রহণ করেছিল। যে সকল লোকেদের কাছ থেকে জমি নেওয়া হয় তাদের উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। কিন্তু সেই প্রতিশ্রুতি আজও পূরণ হয়নি। ২০১১ সালে পশ্চিমবঙ্গে রাজনৈতিক পরিবর্তন হওয়ার পর দশ বছর কেটে গেছে তবুও জমিদাতারা ন্যায্য ক্ষতিপূরণ পাননি বলে অভিযোগ স্থানীয়দের। 


পানগড় শিল্পতালুকের কাজ শুরু হলেও জমিদাতারা যেহেতু উপযুক্ত পাওনা পাননি সেহেতু তারা কাজও বন্ধ করে দিতে চায়। এ নিয়ে গত বুধবার তোলপাড় হয়ে ওঠে পানাগড়। এদিন পানাগড়ের শিল্পতালুকে গাড়ির পার্কিং লট তৈরির কাজ আটকে বিক্ষোভ দেখান জমিদাতারা। অধিগ্রহণ করা জমিতে বর্তমানে চারটি শিল্প গড়ে উঠেছে। অবশিষ্ট জমিগুলিতেও নানাবিধ শিল্প গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। সেই সব কারখানার গাড়িগুলি পার্কিংয়ের জন্য ইতিমধ্যে গ্রামের প্রবেশ মুখে গাড়ি পার্কিং সেন্টার তৈরি করার কাজ শুরু হয়েছে।  

বুদবুদের কোটা গ্রামের বাসিন্দাদের অভিযোগ জমি অধিগ্রহণের সময় যে প্যাকেজ ঘোষণা করেছিল সরকার সেই প্যাকেজ অনুযায়ী এখনও পর্যন্ত জমিদাতারা কোনো প্যাকেজ পাননি। এর আগেও তারা গ্রামের বাসিন্দাদের নিয়ে এই বিষয়ে আন্দোলন করেছিলেন। যদিও তাতে ফল হয়নি৷ বুধবার পানাগড় শিল্পতালুকে নির্মীয়মান পার্কিংয়ের কাজ আটকে বিক্ষোভ দেখালো কোটা গ্রামের বাসিন্দারা। পরিস্থিতি সামলাতে ঘটনাস্থলে পৌঁছায় বুদবুদ থানার পুলিশ। কিন্তু গ্রামবাসীদের বক্তব্য, যতদিন না তারা তাদের প্রাপ্য পাচ্ছেন এই বিক্ষোভ ততদিন চলবে।  

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা

No comments