Header Ads

কচিকাঁচাদের নিয়ে প্রথম ওয়ার্কশপ আয়োজন ছবিওয়ালার


প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত না হলে শিল্পী হওয়া যায় না, এই বদ্ধমূল মানসিকতাকে চ্যালেঞ্জ জানিয়ে এগিয়ে আসেন দক্ষিণ কলকাতার দুই তরুণ শিল্পী সৌরভ মিত্র এবং বিপ্লব ধর। মোট সতেরো জন স্বশিক্ষিত শিল্পীকে নিয়ে শুরু হয়েছিল 'ছবিওয়ালা' নামে এক শিল্পগোষ্ঠীর। তাঁদের ভাষায় "ছবিওয়ালা একটি স্বশিক্ষিত ও অশিক্ষিত শিল্পীদল"। ছবিওয়ালার বয়স মাত্র দুই বছর। এরই মাঝে নানান অভিনব চিত্র প্রদর্শনীর মাধ্যমে সাধারণ মানুষের মন জয় করে নিয়েছে তাঁরা। 


গত ১৪ ই আগস্ট কল্যাণী শিল্পাঞ্চলের স্টেশন সংলগ্ন বস্তি এলাকার চল্লিশ জন খুদে শিল্পীদের নিয়ে 'ছবিওয়ালা' আয়োজন করেছিল একটি ওয়ার্কশপের। লকডাউন সংক্রান্ত হাজারো বাধা বিপত্তি পেরিয়ে অনুষ্ঠিত হলো ছবিওয়ালা-র প্রথম ওয়ার্কশপ। যেখানে কোনো নামকরা শিল্পী নয়, পরিণত শিল্পী নয়, বড় শিল্পী নয় ভবিষ্যতের সম্ভাবনাময় খুদে শিল্পীরা ছবি এঁকেছে। পুরো ওয়ার্কশপ জুড়ে তৈরি হয় কচিকাঁচাদের আঁকার জগৎ।

ছবিওয়ালার সদস্যদের অবাক করে তারা প্রত্যেকে প্রচণ্ড আগ্রহের সাথে অংশ নিয়েছিল এই ওয়ার্কশপে। সারাদিন জুড়ে কচিকাঁচাদের সঙ্গে ছবি এঁকেছেন ছবিওয়ালার সদস্যরাও। তাঁরা গল্প করে তাদের সাথে জেনেছেন তারা ছবি আঁকতে কতটা ভালোবাসে। ওয়ার্কশপ শেষে খুদে শিল্পীদের হাতে ছবিওয়ালা তুলে দিয়েছে ছবি আঁকার খাতা, রঙের বাক্স, পেন্সিল, ইরেজার ও স্কেচপেন প্রভৃতি অঙ্কন জাতীয় সরঞ্জাম। 

ছবিওয়ালার এই ওয়ার্কশপের  উদ্দেশ্য ছিল ছোটো ছোটো বাচ্চা যাদের ছবি আঁকার প্রতি বিশেষ ঝোঁক তাদের কাছে শিল্পের স্বাদ পৌঁছে দেওয়া। এই ছোট্ট উদ্যোগটির কারণে যদি অদূর ভবিষ্যতে তাদের মধ্যে একজনও শিল্পকে নিজের জীবনের সবচেয়ে বড়ো পেশা হিসেবে বেছে নেয়, তাহলে ছবিওয়ালা'রাও সফল হবে।  

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments