Header Ads

গুগলের সমতুল্য ক্লাউড স্টোরেজ বানিয়ে তাক লাগালেন বাংলার নিলাদ্রি চক্রবর্তী


বর্তমান প্রজন্মের বাঙালি তরুণরা কোনোকিছুতেই থেমে নেই। ব্যবসা-বাণিজ্য, বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার সবকিছুতেই দেশের মধ্যে এগিয়ে বাঙালিরা। এবার গুগলের সমতুল্য স্টোরেজ ড্রাইভ বানিয়ে তাক লাগিয়ে দিলেন বঙ্গসন্তান নীলাদ্রি চক্রবর্তী। সম্পূর্ণ স্থানীয় প্রযুক্তিতে তিনি তৈরি করেছেন এটি৷ প্রথম বাঙালি তথা প্রথম ভারতীয় হিসেবে এটি তৈরি করেছেন তিনি৷ জানা যাচ্ছে, এই স্টোরেজ ড্রাইভ নাকি গুগলের থেকেও বেশি নিরাপদ। 


গুগল ড্রাইভ থেকে ব্যক্তির গোপনীয় তথ্য বেরিয়ে যাওয়ার অভিযোগ মাঝেমধ্যে শোনা যায়। যে অভিযোগের ভিত্তিতে স্থানীয় প্রযুক্তিতে একটি নতুন ক্লাউড তৈরি করার সিদ্ধান্ত নেন নিলাদ্রি চক্রবর্তী। তিনি মনে করছেন দেশের মধ্যে এটি তৈরি হওয়ার জন্য তথ্য দেশের বাইরে যাবেনা৷ ব্যারাকপুর পৌরসভাতে অনুষ্ঠানিক ভাবে উদ্বোধন হয়েছে স্টোরেজ ড্রাইভটির। যার সরকারি ভাবে স্বীকৃতির জন্য তিনি রাজ্য সরকার ও ভারতের যুক্তরাষ্ট্রীয় সরকার উভয় সরকারের কাছে দরবার করতে চান।  

নিলাদ্রি চক্রবর্তী পেশায় একজন ইঞ্জিনিয়ার৷ তার মতে, এই ড্রাইভটি যেমন গুগলের থেকে  নিরাপদ তেমনই সাশ্রয়ী। তার এই ড্রাইভটি সাইন আপ করলে ২০ শতাংশ ফ্রি ডেটা দেওয়া হবে৷ এই উদ্যোগ থেকে যে পরিমাণ টাকা তিনি পাবেন তার একাংশ তিনি ব্যারাকপুরের উন্নয়নের জন্য দান করতে চান৷ এই ড্রাইভটির খরচ অন্যান্য ড্রাউভের থেকে তুলনামূলক কম। অল্প খরচেই ব্যবহার করা যাবে ক্লাউড স্টোরেজটি। সম্পূর্ণ তথ্য নিরাপদ ভাবে এখানে গোপন রাখা যাবে। 

তিনি বলেন, "আমি চেয়েছিলাম এমন একটা ক্লাউড স্টোরেজ বানাতে যেটি স্থানীয় প্রযুক্তিতে তৈরি হবে। সেকথা মাথায় রেখেই ক্লাউড স্টোরেজটি বানাতে শুরু করি৷ আমার এই ক্লাউড স্টোরেজে কোনো গোপনীয় তথ্য দেশের বাইরে যাবেনা। এটি ব্যারাকপুরে তৈরি হওয়ার জন্য তথ্য পুরোপুরি সুরক্ষিত থাকবে৷" তার এই অবদানের জন্য খুশী তার পরিবারের লোকজন৷ এখন আপাতত অপেক্ষা ক্লাউড স্টোরেজের সরকারি স্বীকৃতির জন্য। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments