Header Ads

বায়ার্ন মিউনিখের হয়ে খেলতে জার্মানির উদ্দেশ্য রওনা দিলো বাংলার শুভ পাল


বিশ্বের চতুর্থ ধনী ফুটবল ক্লাব হলো জার্মানির বায়ার্ন মিউনিখ ক্লাব। যে ক্লাবে প্রথম ভারতীয় হিসেবে হাওড়ার ছেলে শুভ পাল নিজের নতুন কেরিয়ার শুরু করতে চলেছেন। গত জুন মাসে বায়ার্ন মিউনিখের অনূর্দ্ধ ১৯- এর প্রাথমিক স্কোয়াডে নির্বাচিত হন তিনি। যে খবরে ফুটবলার শুভ পালের প্রশাংসার বন্যা বয়েছিল সোশ্যাল মিডিয়াতে। 


বায়ার্ন মিউনিখ ক্লাবকে তরুণ ফুটবলারদের আঁতুড়ঘর বলা হয়। এই ক্লাব প্রতিষ্ঠা লগ্ন থেকেই তরুণ ফুটবলারদের পাকাপোক্ত করে তৈরি করে আসছে। এখনও সেই ধারা চলছে তাদের ক্লাবে বিদ্যমান। তারা নিজেদের তরুণ ফুটবলার গড়ে তোলার প্রকল্প থেকে এখনো সরে আসেনি। ডেভিড আলাবা, ম্যাটস হ্যামেলস, বাস্তিয়ান শোয়েনস্টেইনার, থমাস মুলারদের মতো তারকা ফুটবলারদের ক্যারিয়ার শুরু হয়েছে বায়ার্নের অ্যাকাডেমি থেকে। বিশ্বকাপ জয়ী ডিফেন্ডার ফিলিপ লামারের সারা জীবন কেটেছে বায়ার্ন মিউনিখেই।  

জার্মানির বায়ার্ন মিউনিখ ক্লাবের সাথে শুভ পাল চুক্তিবদ্ধ হন সাড়ে ৬২ লক্ষ টাকায়। সালকিয়ার আঁকাবাঁকা গলি থেকে সোজা মিউনিখের রাজপথে তিনি। বাবা গেঞ্জি কারখানায় কাজ করার জন্য তাঁর একসময় বুট কেনার টাকা জুটতো না৷ বাড়িতে আর্থিক অনটন থাকা সত্বেও তিনি ময়দানের মাটি থেকে সরে যাননি। সালকিয়ার সেই শুভ পালই এবার যোগ দিচ্ছে জার্মানির বিশ্ববিখ্যাত ফুটবল ক্লাবে। 

ময়দানে ফুটবল খেলার জন্য প্রথম তিনি তাঁর দাদার হাত ধরে খেলা শুরু করেন। তাঁর আর্থিক অবস্থা খুব একটা ভালো না থাকার জন্য কোচ চিমা ওকোরি তাঁকে সাহায্য করেন। তিনি শুভ পালকে জুতো কিনে দেন। সেই জুতো পরেই তিনি বাংলা থেকে সূদুর জার্মানিতে পাড়ি জমালেন।  

শুভ পাল আগের মাসে মেক্সিকোয় প্রি-সিজন ক্যাম্প শেষ করে বাড়ি ফেরেন। তারপর গত মঙ্গলবার কলকাতা বিমানবন্দর থেকে ফ্লাইটে জার্মানির উদ্দেশ্যে রওনা দিলেন তিনি। সাম্প্রতিক সময়ের সেরা স্ট্রাইকার রবার্ট লেওনডিস্কিকের কাছে থেকে খুব শীঘ্রই তিনি ফুটবলে প্রশিক্ষণ নিতে চলেছেন৷ বায়ার্নের যুব দলের কোচ ক্রিস্টোফার লোচের অধীনে অনুশীলন করবেন তিনি৷ পারফরম্যান্স ভালো হলে অ্যাকাডেমির মূল দলেও জায়গা নিতে পারবেন তিনি। 

মাত্র ১৭ বছর বয়সেই তিনি প্রমাণ করতে চলেছেন যে ভারতের মধ্যে ফুটবলে আজও বাঙালিই সেরা।  ফুটবল বাঙালির কাছে কেবল নিছকই খেলা নয়, একটা আবেগও। বায়ার্নের অ্যাকাডেমি থেকে একসময় উঠে এসেছেন টমাস মুলার বা জামাল মুসিয়ালার মতো ফুটবলার। এ তালিকায় শুভ পালের নতুন সংযোজন হতে চলেছে। শুভ পাল বাংলা তথা গোটা দেশের গর্ব।  

প্রতিবেদন- সুমিত দে



No comments