Header Ads

বঙ্গবন্ধুর নামে প্রবর্তিত হলো ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক পুরস্কার


বাংলাদেশের 'জাতির পিতা' বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মুক্তিযুদ্ধে কোটি কোটি বাঙালিকে জেগে ওঠার আহ্বান জানিয়েছিলেন তিনি৷ স্বাধীন বাংলাদেশ গড়ে তোলার অগ্রণী পথিক ছিলেন তিনি। বাংলাদেশের অগণিত মানুষ আজও ঋণী এই মহান ব্যক্তিটির কাছে। এপার বাংলার মানুষও তাঁকে শ্রদ্ধা করেন। এবছর শতবর্ষের রণতরী পার করেছেন শেখ মুজিবুর রহমান।  


বঙ্গবন্ধুর কৃতিত্ব পৃথিবীর বহু দেশ স্মরণ করে। ষাট ও সত্তরের দশকে তাঁর মতো সফল প্রভাবশালী জাতীয়তাবাদী নেতা খুব কম ছিলেন। বাংলাদেশকে স্বাধীন করার জন্য যে বাহুবল ও বুদ্ধিমত্তার প্রয়োজন তা বঙ্গবন্ধুর মধ্যে বিদ্যমান ছিল। মুজিব বর্ষে তাঁকে সম্মান জানানোর জন্য ইউনেস্কো বঙ্গবন্ধুর নামে চালু করলো আন্তর্জাতিক পুরস্কার 'শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দি ফিল্ড অফ ক্রিয়েটিভ ইকোনমি'। 

গত ১১ ই ডিসেম্বর ইউনেস্কো নির্বাহী পরিষদের গত শরৎকালীন ২১০ তম অধিবেশনে সর্বসম্মতভাবে এই সিদ্ধান্ত গৃহীত হয়। এই প্রথমবার জাতিসংঘের কোনো সংস্থা বঙ্গবন্ধুর নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করলো। গোটা বিশ্বে ক্রিয়েটিভ আর্ট ইন্ডাস্ট্রিতে বিশেষ অবদানের জন্য প্রতি বছর এই পুরস্কার প্রদান করা হবে৷ বঙ্গবন্ধুর জীবনাদর্শ বিশ্বজুড়ে ছড়িয়ে দেওয়ার সুযোগ তৈরি করবে এই পুরস্কার। সাথে বিশ্বময় সংস্কৃতি কর্মীদের সৃজনশীল অর্থনীতির বিকাশে অনুপ্রেরণা জোগাবে৷ 

ইউনেস্কোর আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতিমান ব্যক্তি তথা প্রতিষ্ঠানের নামে ২৩ টি ইউনেস্কো আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তিত হয়েছে। ইউনেস্কো শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তি প্রভৃতি ক্ষেত্রে বিভিন্ন অঙ্গনে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ সদস্য রাষ্ট্রসমূহের আর্থিক সহযোগিতায় আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করে। সৃজনশীল অর্থনীতির ক্ষেত্রে 'ইউনেস্কো বঙ্গবন্ধু' পুরস্কার হবে ইউনেস্কো কর্তৃক প্রবর্তিত প্রথম আন্তর্জাতিক পুরস্কার। 

ইউনেস্কোর নিয়মানুসারে প্রথম ছয় বছর তিনবার এই পুরস্কার প্রদান করা হবে। তারপর আলোচনার ভিত্তিতে নবায়ন করা হতে পারে। বঙ্গবন্ধুর নামে ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন সমগ্র বাঙালি জাতির কাছে অত্যন্ত গর্বের ব্যাপার। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments